Home Fx General Discussion ফরেক্স ট্রেডিং শিখুন ফ্রীতে – ৫ ডলার দিয়ে রিয়েল ট্রেড শুরু করতে...

ফরেক্স ট্রেডিং শিখুন ফ্রীতে – ৫ ডলার দিয়ে রিয়েল ট্রেড শুরু করতে পারবেন

4
118
ফরেক্স ট্রেডিং শিখুন
ফরেক্স ট্রেডিং শিখুন by fxhelpbd.com

ফরেক্স ট্রেডিং শিখুন ফ্রীতে – ৫ ডলার দিয়ে রিয়েল ট্রেড শুরু করতে পারবেন

ফরেক্স ট্রেডিং শিখুন ফ্রীতে – আমরা বিভিন্ন জায়গায় ফরেক্স ট্রেডিং শিখুন সম্পর্কে অনেক পোস্ট দেখে থাকি যে ফরেক্স মার্কেট অনেক বড় একটা মার্কেট এই মার্কেট এ ডলার, পাউন্ড ও অন্নান্য দেশের টাকা বাই সেল করে টাকা ইনকাম করা হয় কিন্তু সেখানে দেওয়া থাকে না আপনি কিভাবে ফরেক্স মার্কেট এ ট্রেড করতে পারেন। আজকে আমরা জানবো আপনি কিভাবে ফ্রীতে ফরেক্স মার্কেট এ ট্রেড করা শুরু করতে পারেন। 

ট্রেডিং শুরু করতে কি কি জিনিস লাগবে ?

ট্রেডিং শুরু করতে আপনার প্রথমে জানতে হবে আপনি ফরেক্স ট্রেডিং করতে চান কিনা।  যদি চান তাহলে আপনাকে পরবর্তী জিনিস গুলো লাগবে। ফরেক্স মার্কেট এ ট্রেড করতে আসলে বেশি কিছু লাগে না। কয়েকটা জিনিস থাকলেই আপনি ফরেক্স মার্কেট এ ট্রেড শুরু করতে পারবেন।

কম্পিউটার :  ট্রেড করার জন্য আপনার একটা কম্পিউটার থাকতে হবে সেটা ল্যাপটপ হোক ডেস্কটপ হোক কোনো সমস্যা নাই একটা থাকলেই হবে। ফরেক্স ট্রেডিং শিখুন বা শিক্ষার জন্য কোনো শক্তিশালী কম্পিউটার দরকার নাই ভাল ভাবে চলে ওমন কম্পিউটার হলেই চলবে। এখন আপনার যদি কম্পিউটার না থাকে তাহলে আপনি মোবাইল দিয়ে ট্রেড শুরু করতে পারবেন তবে কম্পিউটার হলে বেশি ভাল হয় মার্কেট এনালাইসিস করতে। আপনি চাইলে ৫০০০ হাজার বা ১০০০০ হাজার টাকার মধ্যে ব্যবহৃত কম্পিউটার কিনে ট্রেড শুরু করতে পারেন বিক্রয় ডট কম এ এই দামে অনেক কম্পিউটার পাবেন।

ইন্টারনেট: আপনাকে ট্রেডিং করতে হলে ইন্টারনেট থাকতে হবে। ট্রেডিং করতে কোন হাই স্পিড ইন্টারনেট এর দরকার হয় না নরমাল আপনি যেই ইন্টারনেট ব্যবহার করছেন সেই ইন্টারনেট দিয়েই আপনি ফরেক্স ট্রেডিং শুরু করতে পারবেন। তবে আপনার ইন্টারনেট খুব বেশি স্লো হলে আপনার ট্রেড ওপেন হতে কিছুটা সময় বেশি নিবে।  আপনি ৫১২ কেবিপিএস এর ইন্টারনেট দিয়ে ট্রেড করতে পারবেন কোনো সমস্যা হবে না।

বেসিক নলেজ : ফরেক্স ট্রেডিং শুরু করার আগে আপনার বেসিক নলেজ লাগবে যার মাধ্যমে আপনি ট্রেড শুরু করতে পারেন। ফরেক্স মার্কেট বেসিক বিষয় গুলি আপনি আমার ওয়েব সাইট fxhelpbd.comইউটিউব চ্যানেল ও গুগল করলে পেয়ে যাবেন। বেসিক জিনিস গুলি আপনি খুব ভাল করে শিখবেন কারণ ট্রেড করতে আপনার এগুলো অনেক বেশি কাজে লাগবে। আমি দেখছি ফরেক্স মার্কেট এ বেসিক জিনিস গুলো না মানার কারণে ফরেক্স মার্কেট এ বেশির ভাগ নতুন ট্রেডার লস করে। উদাহরণ হিসেবে বলছি একেবারে বেসিক জিনিস হল বারবার ট্রেডিং সিস্টেম পরিবর্তন না করা আর মানি ম্যানেজমেন্ট না মানা কিন্তু নতুন ট্রেডার লোভে পরে এই সব বেসিক জিনিস গুল না মেনে মার্কেট থেকে লস করে ঝরে পরে। 

তাই আপনি যদি ফরেক্স মার্কেট এ লাভ করতে চান ঝরে পরতে না চান তাহলে আপনাকে এই বেসিক জিনিস গুলি শিখতে মার্কেট এ ১০০% কাজে লাগাতে হবে। শুরুতে হয়তোবা আপনি সব গুলো মানতে পারবেন না আস্তে আস্তে চেচ্টা করলে দেখবেন আপনি সব কিছু ঠিক মতো বুঝতে পারছেন ও মার্কেট এ কাজে লাগাতে পারছেন।

ডেমো একাউন্ট ওপেন : আপনি মার্কেট এর বেসিক জিনিস গুলো জানার পাশাপাশি ডেমো ট্রেডিং শুরু করে দিবেন।  ডেমো ট্রেডিং করতে কোনো টাকা লাগে না এই যেই ট্রেডিং সিস্টেম এ রিয়েল ট্রেডিং শুরু করতে চাচ্ছেন সেটা ডেমো ট্রেডিং এ টেস্ট করে নিবেন সেটা কাজ করে কিনা।

রিয়েল একাউন্ট ওপেন :

ফরেক্স মার্কেট এ ট্রেড করার জন্য আপনার রিয়েল একাউন্ট ওপেন করতে হবে।কিভাবে একাউন্ট ওপেন করবেন এই ভিডিওতে পাবেন। আপনি নতুন ট্রেডার হলে মাইক্রো একাউন্ট ওপেন করবেন।  রিয়েল একাউন্ট ওপেন করলে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। এই ভেরিফাই দুই ভাবে হয় : –

১. নাম  ভেরিফাই : আপনি যেই নামে একাউন্ট খুলছেন সেই নাম ভেরিফাই করতে হবে।  এই নাম ভেরিফাই করার জন্য আপনার ভোটার আইডি কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইছেন্স এর যেকোন একটার স্ক্র্যান কপি জমা দিতে হবে। জমা দিলে নাম ভেরিফাই হয়ে যাবে।

২.এড্রেস ভেরিফাই : আপনি একাউন্ট খোলার সময় যে এড্রেস দিছেন  সেই এড্রেস ভেরিফাই করতে হবে।  এই এড্রেস ভেরিফাই করার জন্য আপনার ব্যাংক স্টেটমেন্ট বা বিদ্যুৎ বিল বা ইন্টারনেট এর যেকোন একটার স্ক্র্যান কপি জমা দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যেই ডকুমেন্ট আপনি জমা দিবেন সেই ডকুমেন্ট যেন লাস্ট ৩ মাসের মধ্যে হতে হবে।

ডিপোজিট :  আপনি ফরেক্স মার্কেট এ ৫ ডলার ডিপোজিট করেও ট্রেড শুরু করতে পারেন। তবে একটা বেপার আপনি খেয়াল রাখবেন আপনার একাউন্ট ভেরিফাই না হওয়া পযর্ন্ত ডিপোজিট করবেন না। আপনাকে ডিপোজিট করতে হবে অনলাইন ব্যাংক এর মাধ্যমে আমাদের দেশে জনপ্রিয় অনলাইন ব্যাংক হল নেটেলারস্ক্রিল এই দুই ব্যাংক এর মাধ্যমে ডিপোজিট করে আপনার ট্রেড শুরু করতে পারেন।

যখন দেখবেন আপনি ট্রেডিং এ অনেক ভাল করছেন তখন আপনি আস্তে আস্তে আপনার ডিপোজিট এর পরিমান বাড়াতে থাকবেন আর চেষ্টা করবেন কম রিস্ক নিয়ে কিভাবে মার্কেট থেকে বেশি লাভ করা যায়। 

4 COMMENTS

  1. বাংলাদেশ থেকে নেওয়া মাষ্টারকড দিয়ে ডিপোজিট করা যাবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here